ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

অবন্তিকার আত্মহত্যা তদন্তে তথ্য-প্রমাণ চেয়ে বিজ্ঞপ্তি 

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৬:২৫  
আপডেট :
 ১৮ মার্চ ২০২৪, ১৬:৩১

অবন্তিকার আত্মহত্যা তদন্তে তথ্য-প্রমাণ চেয়ে বিজ্ঞপ্তি 
ফাইল ছবি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য অভিযুক্ত সহকারী প্রক্টর দ্বীন ইসলামের সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য-প্রমাণ চেয়েছে তদন্ত কমিটি। সোমবার (১৮ মার্চ) কমিটির আহ্বায়কের আদেশক্রমে সদস্য সচিব ডেপুটি রেজিস্টার অ্যাডভোকেট রঞ্জন কুমার দাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক দ্বীন ইসলামের সংশ্লিষ্টতার বিষয়টি তদন্ত পূর্বক প্রতিবেদন পেশ করার জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে প্রকৃত ঘটনার বিষয়ে তথ্য ও উপযুক্ত প্রমাণাদি প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কারও কাছে কোনো তথ্য ও উপযুক্ত প্রমাণাদি থাকলে তা আগামী ২০ মার্চের মধ্যে গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. জাকির হোসেনের কাছে জমা দিয়ে তদন্তে সহযোগিতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

এর আগে রোববার (১৭ মার্চ) দুপুর তদন্ত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। কিভাবে কত দ্রুত সময়ের মধ্যে একটি রিপোর্ট প্রদান করা যায় কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে পরামর্শ করে।

তদন্ত কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন ছাড়া তদন্ত কমিটির বাকী সদস্যরা হলেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মাসুম বিল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, সঙ্গীতের চেয়ারম্যান ঝুমুর আহমেদ ও বিশ্ববিদ্যালয়ের আইন কর্মকর্তা রঞ্জন কুমার দাস।

এদিকে শনিবার (১৬ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম, ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটি প্রতিবেদন দেবেন বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তদন্ত রিপোর্টে অভিযোগ প্রমাণের ভিত্তিতে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তির কথাও উল্লেখ করেন।

এদিকে সোমবার (১৮ মার্চ) আদালত পুলিশের হাতে আটক অবন্তিকার সহপাঠী আম্মানকে দুইদিনের ও জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে এক দিনের রিমান্ড দিয়েছেন।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ মার্চ) ফেসবুকে পোস্ট দিয়ে আত্মহত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্রী ফাইরুজ অবন্তিকা। ওই পোস্টে তিনি তার সহপাঠী আম্মান সিদ্দিকী ও জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে দায়ী করেন।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেনকে আহ্বায়ক করে ৫ সদস্যের একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত